আইভিএফ শিশুদের ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে

এক ধরণের গবেষণায় দেখা গেছে যে ইন-ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) এর মাধ্যমে গর্ভধারণ করা শিশুদের ক্যান্সারের ঝুঁকি বেশি হতে পারে।

গত তিন দশকে, আইভিএফ একটি পরীক্ষামূলক পদ্ধতি থেকে আরো সাধারণ হয়ে গেছে। আইভিএফ দ্বারা সক্রিয় গর্ভধারণগুলিতে প্রায়শই আরও বেশি সমস্যা হয়, এমনকি একক বাচ্চা জন্মের আগে এবং একক সন্তান জন্মের সাথেও

মার্কিন যুক্তরাষ্ট্রে মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা 275,686 আইভিএফ শিশু এবং 2,266,847 জন স্বাভাবিকভাবে জন্মগ্রহন করা সন্তান ধারণ করেছেন।

জ্যামা পেডিয়াট্রিক্স পত্রিকায় প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে যে আইভিএফ শিশুদের প্রতি 1,000,000 শিশু প্রতি ক্যান্সারের হার অ-আইভিএফ শিশুদের চেয়ে 17 শতাংশ বেশি।
তবে, দুটি গোষ্ঠীর মধ্যে অন্যভাবে নির্দিষ্ট করা ক্যান্সারের হারের কোনো পার্থক্য ছিল না, এবং নির্দিষ্ট আইভিএফ চিকিৎসার কৌশলগুলির সাথে শৈশবে হওয়া ক্যান্সারের কোনও সম্পর্কও ছিল না।
মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লোগান স্পেক্টর বলেছেন ,”আমাদের গবেষণার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল আইভিএফ দ্বারা গৃহীত শিশুদের মধ্যে শৈশবে হওয়া ক্যান্সারের পরিমান সবচেয়ে বেশি নয়।”

স্পেক্টর বলেন,”শিশুদের মধ্যে এক শ্রেণির ক্যান্সারের ঝুঁকি বেশি হতে পারে; তবে, আমাদের গবেষণার প্রকৃতির কারণে, আমরা আইভিএফের মধ্যে থাকা পিতামাতার অন্তর্নিহিত বর্বরতার বিপরীতে পার্থক্য করতে পারিনি।”