ডিমের সাদা অংশের ত্বকে ভূমিকা

শুধু স্বাদের জন্যই ডিম প্রিয় এমন নয়, ত্বকের বেশ কিছু সমস্যার জন্য এই ডিমের কিন্তু হাজারো ভূমিকা রয়েছে। ডিমের সাদা অংশ ত্বক টানটান করে, এটি প্রোটিন এবং অ্যালবামিন সমৃদ্ধ। সূর্য, দূষণ, অত্যধিক ধূমপান ও অ্যালকোহল, স্থূলতা, দ্রুত ওজন কমানো, খাদ্য তালিকাগত অভ্যাস, রাসায়নিক প্রসাধনী পণ্যের ব্যবহারে ত্বকের এলাস্টিন এবং কোলাজেন নষ্ট হয়ে যায়। এর ফলে তৈলাক্ত ত্বক, ব্রণ, বলিরেখা সহ আরও নানা সমস্যা দেখা যায়। ডিমের সাদা অংশ, ত্বক থেকে অতিরিক্ত তেল শোষণ করে। এমনকী ডিমের সাদা অংশের মধ্যে থাকা ভিটামিন এবং খনিজ ত্বকের জন্য উপকারী হতে পারে।

আপনার ত্বকে ডিমের সাদা অংশ কীভাবে ব্যবহার করবেন?

১. ডিমের সাদা অংশের সাথে লেবুর রস মিশিয়ে সপ্তাহে অন্তত দুই বার ত্বকে লাগান হলে, ত্বকের জেল্লা ও টানটান অনুভব করবেন।

২. তৈলাক্ত ত্বকে ব্রণ হতে পারে। চামড়া টানটান করা এবং ত্বকের ছিদ্র কমানোর বৈশিষ্ট্য থাকার কারণে, ডিমের সাদা অংশ অত্যধিক তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি দেয়। মাস্ক প্রয়োগ করার আগে উষ্ণ জল দিয়ে আপনার মুখ ধীরে ধীরে ধুয়ে ফেলুন। ডিমের সাদা পাতলা স্তর দিয়ে আপনার মুখে প্রলেপ দিন এবং শুকিয়ে দিন। একবার শুকিয়ে গেলে, ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। মুখ মোছার জন্য একটি নরম তোয়ালে ব্যবহার করুন।

৩. ডিমের সাদা অংশ সাধারণত মুখের ক্ষুদ্র অবাঞ্ছিত লোম অপসারণে উপকারী। এই মাস্ক সত্যিই মুখের অবাঞ্ছিত লোমের সমস্যা থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে। আপনার কপাল, গাল বা উপরের ঠোঁটে এই সমস্যা দেখা যায় সাধারণত। একটি ব্রাশ ব্যবহার করে আপনার মুখের একটি ছোট ডিমের সাদা অংশ প্রয়োগ করুন। দু’ তিনবার সাদা অংশের একটি পাতলা স্তর তৈরি করতে পারেন। সম্পূর্ণরূপে শুকিয়ে পরে দ্রুত ডিমের সাদা অংশ পিল করে ফেলুন। আপনার অবাঞ্ছিত লোম অপসারিত হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*