বায়ুদূষণ চুল পরার কারণ

নতুন গবেষণায় বায়ু দূষণ চুল পড়ার কারণ হতে পারে তার একটি ব্যাখ্যা খুঁজে পাওয়া যেতে পারে।
আমেরিকান হেয়ার লস অ্যাসোসিয়েশন অনুসারে, চুল পড়া মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৫ বছরের কম বয়সী প্রায় দুই-তৃতীয়াংশ পুরুষকে প্রভাবিত করে।
এছাড়াও, প্রায় 85% পুরুষ 50 বছর বয়সের পরে উল্লেখযোগ্য পরিমাণে চুল হারিয়ে ফেলেন।
মহিলারা চুল পরা থেকে বাদ দেওয়া যায় না।  আসলে, অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া নামক একটি শর্ত মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 30 মিলিয়ন মহিলাদের পাশাপাশি 50 মিলিয়ন পুরুষকে প্রভাবিত করে।
চুল পড়ার কারণগুলি অস্পষ্ট।  যদিও গবেষকরা মনে করেন যে জিনগুলি একটি মুখ্য ভূমিকা পালন করে, তবে সেখানে অনেকগুলি অজানা পরিবেশগত কারণ রয়েছে যা চুল পড়ার ঝুঁকিকেও প্রভাবিত করতে পারে।
নতুন গবেষণায় চুল পড়ার সম্ভাব্য কারণ হিসাবে দূষণকে পর্যবেক্ষণ করা হয়েছে।  গুরুত্বপূর্ণভাবে, এটি একটি সম্ভাব্য প্রক্রিয়া সম্পর্কে আলোকপাত করেছে যা বায়ু দূষণ কীভাবে চুল ক্ষতি করতে পারে তা ব্যাখ্যা করা যায়।
“মানবীয় চর্মরোগের পেপিলায় কণিকা সংক্রান্ত পদার্থের প্রভাব” শিরোনামে নতুন কাগজটি চুলের গ্রন্থিকোষের গোড়ায় কোষগুলিতে তথাকথিত পার্টিকুলেট পদার্থের প্রভাব দেখেছিল।  এই কোষগুলিকে হিউম্যান ফলিকেল ডার্মাল পেপিলা সেল (HFDPCs) বলা হয়।
“পার্টিকুলেট ম্যাটার,” বা “কণা দূষণ” এমন একটি শব্দ যা বিভিন্ন শক্তির বিভিন্ন রাসায়নিকের দ্বারা তৈরি শক্ত কণা এবং ছোট তরল ফোঁটাগুলির মিশ্রণকে বর্ণনা করে যা লোকেরা শ্বাস নিতে পারে।  এর মধ্যে কিছু কণা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।
নতুন গবেষণায়, কোয়ান ও সহকর্মীরা এইচএফডিপিসিগুলিকে ধূমপান এবং ডিজেলের পিএম 10-জাতীয় কণায় প্রকাশ করেছিল।  মার্কিন পরিবেশ সংরক্ষণ সংস্থা (ইপিএ) এর মতে, পিএম 10 কণাগুলি হ’ল অবিচ্ছিন্ন কণা, সাধারণত 10 মাইক্রোমিটার এবং তার চেয়ে কম ব্যাস যুক্ত ।
24 ঘন্টা পরে, দলটি পার্টিকুলেট পদার্থের সংস্পর্শে আসার পরে বেশ কয়েকটি প্রোটিনের মাত্রা পরীক্ষা করতে ওয়েস্টার্ন ব্লটিং বিশ্লেষণ ব্যবহার করে।
বিশ্লেষণে দেখা গেছে যে পিএম 10 এবং ডিজেল কণিকার সংস্পর্শে চুলের বৃদ্ধির জন্য একটি প্রোটিন কী এর মাত্রা কমিয়ে দেয়।  প্রোটিনকে বিটা-ক্যাটেনিন বলে।
অতিরিক্তভাবে, পিএম 10-জাতীয় ধূলিকণা এবং ডিজেল চুলের বৃদ্ধি এবং চুল ধরে রাখা নির্ধারণ করে এমন অন্যান্য প্রোটিনের নিম্ন স্তরের অংশকে বিশেষ করে ulates  এই প্রোটিনগুলি সাইক্লিন ডি 1, সাইক্লিন ই এবং সিডিকে 2 ছিল এবং গবেষকরা যত বেশি দূষণের মুখোমুখি হয়েছিলেন, তত এই প্রোটিনগুলি হ্রাস পেয়েছে।

কোয়ান অনুসন্ধানে মন্তব্য করে বলেছিলেন, “বায়ু দূষণ এবং ক্যান্সারের মতো মারাত্মক রোগের মধ্যে [দীর্ঘস্থায়ী বাধাজনিত পালমোনারি রোগ] এবং [কার্ডিওভাসকুলার ডিজিজ] এর মধ্যে যোগসূত্র সুস্পষ্টভাবে প্রতিষ্ঠিত হয়েছে, তবে কণা পদার্থের প্রভাব নিয়ে গবেষণার সামান্যই নেই।  বিশেষত মানুষের ত্বক এবং চুলের এক্সপোজার।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*