স্বাস্থ্যসেবায় ভারত এআইকে নিয়ে এগিয়ে যাবে!

ভারতের কাছে অনন্য সুযোগ রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে(এআই) বৃহত্তর বিশ্বের কাছে আনার পাশাপাশি ক্লাউড এবং এআইকেও স্বাস্থ্যসেবায় নিয়ে আসার,এটি বলেছেন বুধবার ভারতের শীর্ষস্থানীয় মাইক্রোসফ্ট নির্বাহী কর্মকর্তা ।

মাইক্রোসফ্ট হেলথকেয়ারের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট পিটার লি. এর মতে, ভারতের একটি সুনির্দিষ্ট অবকাঠামো এবং উন্নত প্রযুক্তির ভিত্তি রয়েছে যা “উদ্ভাবন ও স্বাস্থ্যসেবার জন্য একটি গুরুত্বপূর্ণ পরিকাঠামো”।
“লি বলেন ,ভারতে গ্রামীণ অংশে স্বাস্থ্যসেবার জন্য আরও ভালোভাবে পৌঁছাতে এবং জনগণের সেবায় বিস্তৃত জগতে ক্লাউড ও এআইয়ের ক্ষমতা আনতে সিস্টেম ডিজাইন করার মাধ্যমে বিশ্বের অগ্রগতিতে ভারতের একটি অনন্য সুযোগ রয়েছে।

তিনি বলেন যে নতুন ধারনা, যেমন হৃদরোগের ঝুঁকির মধ্যে থাকা মানুষকে সনাক্ত করতে পূর্বাভাসমূলক বিশ্লেষণগুলি ব্যবহার করা বা বাচ্চাদের অবাঞ্ছিত অপ্রতিরোধ্য ত্রুটির কারণে অন্ধত্বের সূচনা করা, তেমনি ভারতে মূল নেওয়া এবং এটি সবচেয়ে বেশি উপকারী হতে পারে বিশ্ব সাম্প্রদায়িক যোগাযোগে।
এআইকে ক্রমবর্ধমান একটি ম্যাজিক পিল হিসাবে দেখা হচ্ছে যা যেকোনও রোগের সমাধান করতে পারে যে রোগের জন্য এখনো কোন প্রতিকার তৈরী হয়নি।

লি বলেন, “নতুন অভিজ্ঞতার ব্যবহারকারীর সাথে ডাক্তার ও নার্স সরবরাহ করার পাশাপাশি, এআই এর একটি অসাধারণ সম্ভাবনা রয়েছে ওষুধের স্পষ্টতায় । এটি দূরবর্তী এলাকার মানুষের জন্য স্বাস্থ্যসেবা আরো সহজলভ্য এবং সাশ্রয়ী মূল্যের করতে পারে”।
তিনি আরও বলেন যে, “আশেপাশে আশার আলো ফুটে উঠেছে কারণ গভীর শিক্ষা ও সুশৃঙ্খল শিক্ষার মতো ক্ষেত্রগুলিতে আমরা যে অগ্রগতি তৈরি করেছি তা দর্শনীয়, এমনকি আমাদের আশাবাদী অনুমানকেও ছাড়িয়ে গেছে”।

লি বলেছেন ,স্বাস্থ্যসেবায় গোপনীয়তা বিশ্বব্যাপী একটি বড় সমস্যা রয়ে গেছে, মাইক্রোসফটের কাছে এই তথ্য নেয় কিন্তু তা সত্যেও এটি আমাদের গ্রাহকদের সেবার জন্যে মডেল তৈরি করতে একটি ভিত্তি হিসাবে গণনা করা হয়,।

“মাইক্রোসফ্টে, আমরা গোপনীয়তাকে এত গুরুত্ব সহকারে গ্রহণ করি যে, তথ্য সম্মতি প্রবিধানগুলিতে আমাদের মনোযোগ শিল্পে একেবারে সেরা বলে গণনা করা হয়।”

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*