অ্যাসিডিটির হোক বাই বাই

অ্যাসিডিটি যে কোনও বয়সের মানুষের জন্য খুবই সাধারণ ঘটনা। অ্যাসিডিটির সমস্যায় অস্বস্তি বোধ করেন এবং মেজাজও খিটখিটে হয়ে যায়, গলা বুক জ্বালা করে সাধারণত এই সকল লক্ষণ সবার ক্ষেত্রে হয়ে থাকে। অ্যাসিডিটির প্রাথমিক কারণগুলির মধ্যে রয়েছে মশলাজাতীয় খাবার, শারীরিক ব্যায়ামের অভাব, অনিয়মিত খাবারের, অত্যধিক মদ্যপান ও মানসিক চাপ‌ ইত্যাদি।

অ্যাসিডিটির সমস্যা দুর করার জন্য একটি কার্যকরী ঘরোয়া প্রতিকার হল লবঙ্গ:

প্রতিটি রান্নাঘরে পাওয়া যায় এমন একটি ঐতিহ্যবাহী ভারতীয় মসলা হল লবঙ্গ। ভারত এবং ইন্দোনেশিয়া, পূর্ব আফ্রিকা এবং পাকিস্তানের মতো দেশগুলির অন্যান্য খাবারের মধ্যে লবঙ্গ একটি গুরুত্বপূর্ণ উপাদান। লবঙ্গ মাথাব্যাথা, মুখের রোগ, ক্যান্সার, ডায়াবেটিস, মাইক্রোবিয়াল ইনফেকশন, সাইনাস, ফ্লু এবং সাধারণ ঠান্ডা ইত্যাদির মতো স্বাস্থ্য সমস্যাগুলি মোকাবিলার জন্য পরিচিত। এটি ইমিউনিটি সিস্টেম বাড়াতে সাহায্য করে, যকৃতকে রক্ষা করে এবং হাড়ের শক্তি উন্নত করে।

দীর্ঘকাল ধরে অ্যাসিডিটির চিকিৎসাতে লবঙ্গ ব্যবহৃত হচ্ছে। লবঙ্গের প্রাকৃতিক বৈশিষ্ট্যগুলি পাকস্থলীতে খাবারের গতি নিয়ন্ত্রণ করে, লালা উৎপাদন বাড়ায়, পাচনে সহায়তা করে এবং লবঙ্গ পেটের প্রদাহ কমায়। পেটের অন্যান্য রোগ যেমন বুক জ্বালা, অম্লতা এবং বদহজমেও এই লবঙ্গ উপকারী। লবঙ্গের ক্ষারীয় বৈশিষ্ট্য রয়েছে পেট এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল নালিতে উত্পাদিত অতিরিক্ত অ্যাসিডের প্রভাব বন্ধ করতে সহায়তা করে। এই বৈশিষ্ট্যই গ্যাস তৈরি হতে দেয় না।

একবার লবঙ্গের একটি টুকরো মুখে নিন, হালকা চিবিয়ে তাঁর রস বের করে সেটি মুখেই রেখে দিন। আস্তে আস্তে ক্ষরিত হওয়া রস অ্যাসিডিটি কমিয়ে দেয়, অ্যাসিড রিফ্লাক্স হতে দেয় না। খাবার পরেই এক টুকরো লবঙ্গ মুখে রাখুন। নিয়মিত এই পদ্ধতিতে আপনি লবঙ্গ খাওয়া‌র অভ্যাস করলে অ্যাসিডিটির সমস্যা দুর করতে সহায়তা করবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*